১২ আগস্ট ২০১৭, শনিবার

ডিজিটাল বাংলাদেশের বেহাল সড়ক ঝুঁকিপুর্ণ ভারত-বাংলাদেশ সীমান্ত সড়ক

Loading...

নুরুল আলম,খাগড়াছড়ি:

 

ঝুঁকিতে খাগড়াছড়ি মাটিরাঙ্গা উপজেলার সীমান্তবর্তী এলাকায় বিজিবিসহ প্রশাসনের বিভিন্ন যান চলাচলের সড়কটি। যে কোন সময় রাস্তা ও কালভার্ট ভেঙ্গে বিচ্ছিন্ন হতে পারে যোগাযোগ ব্যবস্থা। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশের ঘোষনা এখন সাধারণ মানুষের কাছে উপহাসে পরিনত হয়েছে। বেহাল সড়কে যাতায়াত করে সময় কাটছে স্থানীয়দের। ক্ষমতাসীন দলের টেন্ডারবাজি,চাঁদাবাজি ও লুটপাটে শীর্ঘ স্থান অধিকার করে থাকলেও উন্নয়নের ক্ষেত্রে এখনো পিচিয়ে পড়ে আছে পার্বত্য জনপদ। পার্বত্য জেলা পরিষদ,উন্নয়ন বোর্ডসহ সরকারের বিভিন্ন দপ্তর থাকলেও পাহাড়ের অনেক এলাকা রয়েছে যেখানে এখনো ছোয়া লাগেনী বর্তমান সরকারের উন্নয়নের। ফলে পিচিয়ে পড়া পাহাড়ী জনপদ আজো অবহেলীতই রয়ে গেছে।

 

 

 

এলাকাবাসী সুত্রে জানা যায়, মাটিরাঙ্গা থেকে তাইন্দং পর্যন্ত যাতায়াতের প্রধান সড়কটি মেরামতের জন্য প্রয়োজনীয় বরাদ্ধ দেয়া হলেও তা এখনো বাস্তবায়ন সম্পন্ন হয়নি। রাস্তাটির বেশীর ভাগ অংশের মেরামত কাজ সম্পন্ন হলেও বিভিন্ন কালভার্ট ও সেতুর উভয় পার্শ্বের এলাকা মেরামত সম্পন্ন না হওয়ায় যাত্রীবাহি বাস ও পন্য সরবরাহকারী ট্রাকসহ বিভিন্ন যানবাহন চলাচল সম্ভব হচ্ছেনা পুরোদমে।

Loading...

 

 

সে কারনে তাইন্দং ও তবলছড়ি সহ এই অঞ্চলে যাতায়াতে ছোট বড় সকল যানবাহন বিকল্প হিসেবে ব্যবহার করছে সীমান্তের নিরাপত্তা কাজে নির্মিত বিজিবি‘র একমাত্র রাস্তাটি। এই সরু রাস্তাটির উপর দিয়ে পুর্বে শুধুমাত্র বিজিবি ও প্রশাসনের গাড়ী যাতায়াত করলেও এখন এ অঞ্চলের প্রায় যানবাহনই যাতায়াত করে।

 

 

এ বিষয়ে তবলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: আব্দুল কাদের বলেন, তবলছড়ি খাদ্যগুদাম ও বিজিবির বিওপি ক্যাম্পগুলোতে যাওয়ার গুরুত্বপুর্ণ এই সড়কটি খালের ভাঙ্গায় কালভার্টের কারণে দূর্ঘটনার ঘটার সম্ভাবনা রয়েছে। তিনি সরেজমিনে পরিদর্শন করে মেরামতের উদ্যোগ নেয়ার জন্যে সরকারী কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানান।

 

 

এ সময় তিনি রাস্তাটি আরও ৫ কিঃমিঃ পর্যন্ত পাকা করণ সম্পন্ন করা হবে বলেও জানান। এ বিষয়ে যামিনীপাড়ার ২৩ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)‘র জোন কমান্ডার লেঃ কর্ণেল মো: মাহমুদুল হক বলেন, বিজিবি‘র টহল গাড়ী ছাড়াও বিভিন্ন ভারী যানবাহন চলাচলের কারণে রাস্তাটির কালভার্ট,পাকা রাস্তা ও সলিং ভেঙ্গে গিয়ে সীমান্ত রক্ষাকারী বাহিনীর প্রতিদিনের নিরাপত্তা কার্যক্রম ব্যহত হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এমতাবস্তায় সড়কটি দ্রুত মেরামতের প্রয়োজন উল্লেখ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

 

 

Loading...

You must be logged in to post a comment Login

Loading…


মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

[X]