১৭ জুলাই ২০১৭, সোমবার

যে সাত বিদেশি ক্রিকেটার বিয়ে করেছেন ভারতে

Loading...

প্রথমবার্তা ডেস্ক, রিপোর্টঃ

 

 

১) শোয়েব মালিক ও সানিয়া মির্জা

চলতি বছরের এপ্রিলেই সাত বছরে পা-রাখল সানিয়া-শোয়েব জুটি। টেনিস-ক্রিকেটের এমন মেলবন্ধন অতীতেও ঘটেনি। ১২ এপ্রিল, ২০১০। হায়দরাবাদে জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে ভারত-পাকিস্তানের তারকা খেলোয়াড় বিবাহ-বন্ধনে আবদ্ধ হন।

 

 

 

 

 

 

২) মুরালীধরন ও মাধিমালার রামামূর্তি

টেস্টে ও ওয়ান ডে ক্রিকেটে সর্বাধিক উইকেট শিকারী তিনি। তবে দক্ষিণ ভারতীয় রামামূর্তির সৌন্দর্যের ‘গুগলি’তে বোল্ড হয়ে যান সর্বকালের সেরা অফ-স্পিনার মুরালীধরন। ২০০৫-এ ২১ মার্চ মাধিমালাকে জীবনসঙ্গী হিসেবে বেছেন শ্রীলঙ্কান বোলার। এক সাক্ষাৎকারে মুরলী পত্নী জানিয়েছেন, মুরলীর হাসিতেই যেন বাঁধা পড়ে গেলাম৷ কিন্তু ব্যাটসম্যানরা যে বলেন বোলিং করার সময় মুরালীর হাসিটাই না কি সবচেয়ে ভয়ঙ্কর!

 

 

 

 

৩) মহসিন খান ও রিনা রায়

১৯৮৩-৮৪ অস্ট্রেলিয়া সফরে কেরিয়ারের সেরা ফর্মে ছিলেন পাকিস্তানের ওপেনার মহসিন খান। টানা দু’টি টেস্টে শতরান হাকিয়ে অজি পেসারদের রাতের ঘুম কেড়ে নিয়েছিলেন তিনি। পরে প্রথম পাকিস্তান ক্রিকেটার হিসেবে লর্ডসে ডাবল সেঞ্চুরির নজির গড়েছিলেন। ডানহাতি মহসিন তখন বিশ্বের অন্যতম ‘এলিজেবল ব্যাচিলার’ ক্রিকেটার। সে সময় পাকিস্তান ওপেনারের প্রেমে হাবুডুবু খান বলিউড অভিনেত্রী রিনা রায়। ১৯৮৩ সালে দু’জনের চার হাত এক হয়। পরে যদিও দু’জনের বিবাহবিচ্ছেদ হয়।

 

 

 

 

 

৪) জাহির আব্বাস ও রিতা লুথরা

১৯৮৮ সালে ‘এশিয়ার ব্যাডম্যান’ জাহির আব্বাসের সঙ্গে বিয়ে রিতা লুথরার। গ্লস্টাশায়ারের হয়ে কাউন্টি খেলার সময় ইংল্যান্ডে ইন্টিরিয়র ডিজাইনিং নিয়ে পড়াশোনা করা রিতার দেখা হয় আব্বাসের। বিয়ের পর রিতার নাম পরিবর্তন করে হন সামিনা। দু’জনের বাবা একে অপরের বন্ধু ছিলেন। শোনা যায় ভারত-পাকিস্তান ভাগের পর পাকিস্তানের ফয়সালাবাদে থাকতেন রিতার বাবা।

 

 

 

 

 

৫) শন টেইট ও মাসুম সিং

উপমহাদেশ ছেড়ে এবার আন্তজার্তিক ক্রিকেটে চোখ রাখা যাক। আইপিএল খেলতে এসে মনটা ভারতীয় সুন্দরীর হাতে সঁপে দেন প্রাক্তন অজি পেসার শন টেইট। রাজস্থান রয়্যালসের হয়ে চার বছর খেলার সুবাদে মাসুমের সঙ্গে চুটিয়ে প্রেম করেন তিনি। ২০১৪ সালে বিয়েটা সেড়েই ফেলেন অজি পেসার। তার গতির সামনে বহু ক্রিকেটারই মুখ থুবড়ে পড়েছেন। কিন্তু টেট ভারতীয় মডেল মাসুমের সামনে নিজের উইকেট খুঁইয়ে বসেন। মুম্বাইয়ে বিয়ের অনুষ্ঠান হয় টেইট-মাসুমের। ভারতীয়কে বিয়ে করার সুবাদে চলতি বছরেই এদেশের নাগরিকত্বও পেয়েছন টেট।

 

 

 

 

 

৬) গ্লেন টার্নার ও সুখিন্দর কউর

নিউজিল্যান্ডের অন্যতম সেরা ওপেনার গ্লেন টার্নার ভারতীয় মহিলার ভালোবাসার সুইংয়ে বোল্ড হয়ে যান। ১৯৭৩-এ পঞ্জাবি গার্ল সুখিন্দর কউর গিলকে বিয়ে করেন গ্লেন। তাদের দুটি ছেলে রয়েছে। নিউজিল্যান্ডে এই দম্পতি ‘সুখি টার্নার’ নামে পরিচিত। পরে নিউজিল্যান্ডে রাজনীতিতে নামেন মিস টার্নার। ১৯৯৫-এ ডুনডিনের মেয়রও হন। ২০০৪-এ রাজনীতি থেকে অবসর নেন তিনি।

 

 

 

 

 

৭) মাইক ব্রেয়ারলি ও মানা সারাভাই

ক্রিকেট ইতিহাসে অন্যতম বিচক্ষণ ক্যাপ্টেন বলে পরিচিত মাইক ব্রেয়ারলিও ভারতীয় সুন্দরীর সুইংয়ে বোল্ড হন। ১৯৮১-তে অ্যাশেজ জয়ী ইংল্যান্ড অধিনায়ক ব্রেয়ারলির সঙ্গে গুজরাতি মহিলা সারাভাইয়ের প্রথম দেখা হয় ১৯৭৬-৭৭ ইংল্যান্ডের ভারত সফরে। স্ত্রী’র জন্য চার বছর গুজরাটি শেখেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক। ক্রিসমাসে ছুটি কাটাতে প্রায়ই আমেদাবাদে চলে আসেন ব্রেয়ারলি।

 

 

 

 

Loading...

You must be logged in to post a comment Login

মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner