২১ এপ্রিল ২০১৭, শুক্রবার

এবার মিশরে উন্মোচন করা হল রামেসিসের মূর্তি

 প্রথমবার্তা ডেস্ক, রিপোর্টঃ              দ্বিতীয় রামেসিস, মিশরের ১৯তম রাজবংশের তৃতীয় ফারাও। তাঁর প্রতিপত্তির কারণেই ‘রামেসিস দ্য গ্রেট’ বলে অভিহিত করা হতো তাঁকে। অনেকে আবার তাঁকে ওজিম্যানডিয়াজ নামেও জানে।

 

 

 

 

মাত্র ১৪ বছর বয়সেই ক্রাউনড প্রিন্স হিসেবে বাবার পাশে রাজ্য চালনার ভার তুলে নিয়েছিলেন রামেসিস। শাসক হিসেবে তাঁর রাজত্বকাল ছিল খ্রিস্টপূর্ব ১২৭৯ থেকে ১২১৩ পর্যন্ত।

 

 

 

 

গত মঙ্গলবার, মিশরের লাক্সরের মন্দিরে, রামেসিসেরই একটি মূর্তি উন্মোচন করা হয় মহা সমারোহে। মূর্তিটি আবিষ্কার করা হয়েছিল ১৯৫৮ থেকে ১৯৬০ সালের মধ্যে।

Loading...

 

মোট ৫৭ খণ্ডে পাওয়া গিয়েছিল রামেসিস দ্য গ্রেট-এর মূর্তি। সেই মূর্তিই এবার জনসমক্ষে আনা হল। মূর্তির উচ্চতা প্রায় ১১ মিটার, ওজনে ৭৫ টন।

 

 

 

 

ইতিহাস বলে, রামেসিস খুব বড় যোদ্ধা ছিলেন। প্রচুর যুদ্ধ জয় করে ফারাওদের রাজত্ব, উত্তরের সিরিয়া থেকে দক্ষিণের নুবিয়া পর্যন্ত বিস্তৃত করেন তিনি।

 

 

 

 

প্রায় তিন হাজার বছর আগের এক অভিজাতের সমাধিও এদিন উদ্ঘাটিত করেন প্রত্নতাত্ত্বিকরা। নীল নদের ধারে উন্মোচন করা হয় রামেসিসের মূর্তি।

 

মিশরে পর্যটকের ভিড় লেগেই থাকে, তার ঐতিহাসিক পিরামিড ও অন্যান্য স্থাপত্যের কারণে। দেশের সরকার মনে করছে, রামেসিসের মূর্তি পর্যটন শিল্পে নতুন এক মোড় আনবে।

Loading...



মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

[X]