১৮ এপ্রিল ২০১৭, মঙ্গলবার

ফেসবুক আইডি বন্ধ হয়ে গেলে যা করণীয় আপনার!

প্রথমবার্তা ডেস্ক, রিপোর্টঃ              গত বৃহস্পতিবার জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের পক্ষ থেকে আগাম জানিয়ে দেয়া হয়, নিরাপত্তা ব্যবস্থা উন্নত করতে ভুয়া অ্যাকাউন্টগুলো চিহ্নিত করে সেগুলো বন্ধ করে দেওয়া হবে।

মূলত সাধারণ ব্যবহারকারীদের বিভ্রান্ত করতে ভুয়া অ্যাকাউন্টগুলো ব্যবহার করা হয়ে থাকে। এর হাত থেকে মুক্তি দিতেই ফেসবুকের নতুন এই পদক্ষেপ। ফেসবুকের দাবি অনুযায়ী, ভুয়া আইডি বেশি এমন দেশগুলোর মধ্যে শীর্ষে আছে বাংলাদেশ।

 

 

 

 

সরকারি-বেসরকারি বিভিন্ন সূত্র জানায়, বাংলাদেশে ফেসবুক অ্যাকাউন্টের সংখ্যা প্রায় তিন কোটি। ফেসবুক ভুয়া আইডি বন্ধ করার সম্ভাব্য যে ৩ শতাংশ হারের কথা বলেছে তাতে ৯ লাখ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়ার কথা।

 

 

 

 

আবার বাংলাদেশের বিভিন্ন জনপ্রিয় গণমাধ্যম এবং ব্যক্তিত্বের পেজ হিসাব করে দেখা গেছে, তারা গড়ে ৩ শতাংশ হারে লাইক হারিয়েছে। সে হিসাবেও বন্ধ হয়ে যাওয়া আইডির সংখ্যা ৯ লাখ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

 

 

 

এদিকে অনেক ফেসবুক ব্যবহারকারী আছেন যারা রাতে ফেসবুক চালিয়ে ঘুমিয়েছেন ঠিকই কিন্তু পরদিন সকালে ঘুম থেকে উঠে দেখতে পেলেন যে, তার ফেসবুক একাউন্টটি বন্ধ করে দেয়া হয়েছে।

 

 

 

 

যদি এমনটা হয় তাহলে খুব বেশি চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। নিজেকে ‘আসল’ প্রমাণিত করার কয়েকটি ধাপ পার করে খুব সহজেই আপনি আপনার একাউন্টটি ফেরত পেতে পারেন।

 

 

 

 

এইভাবে হুট করে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে এই ঠিকানায় যান। নতুন একটি পেজ ওপেন হলে সেই পেজের নির্ধারিত বক্সে আপনার ই-মেইল আইডি অথবা ফেসবুকে নিবন্ধিত মোবাইল ফোন নম্বরটি লিখুন। এরপর পরবর্তী বক্সে ফেসবুকে ঠিক যে নামে আপনার একাউন্টটি ছিলো সেই বানানে নামটি লিখুন।

 

 

 

 

সর্বশেষ আপনিই যে একাউন্টটির বৈধ মালিক তা প্রমাণ করতে জাতীয় পরিচয় পত্র বা পাসপোর্ট কিংবা লিগ্যাল কোনো ডকুমেন্ট আপলোড করতে হবে। ঠিক কী কী ধরণের ডকুমেন্ট আপলোড করতে হবে তা জানতে এই ঠিকানায় গিয়ে দেখে আসতে পারেন।

 

 

 

 

আপনার ফেসবুকের নাম যদি আপলোডকৃত ডকুমেন্টের সাথে মিল না থাকে তাহলে ‘Additional info’ বক্সে এই সম্পর্কে বিস্তারিত লিখতে পারেন। এছাড়া অন্য কোনো প্রমাণ সম্পর্কেও এই বক্সে লিখতে পারেন।

 

 

 

 

সবশেষে ‘সেন্ড’ বাটনে চেপে ওই পেজ থেকে বেরিয়ে আসুন। এবার আপনার আবেদনটি ভেরিফাই করতে ৭২ ঘণ্টা সময় নেবে ফেসবুক। যদি আপনার দেয়া প্রমাণাদি ফেসবুক গ্রহণযোগ্য বলে মনে করে তাহলে খুব তাড়াতাড়িই আপনি আপনার একাউন্টটি ফেরত পাবেন।

You must be logged in to post a comment Login



মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner