১৫ এপ্রিল ২০১৭, শনিবার

ডায়াবেটিস এবং যৌনতা

প্রথমবার্তা ডেস্ক, রিপোর্টঃ              ডায়াবেটিস নারী এবং পুরুষের শরীরের অটোনমিক স্নায়ু ব্যবস্থাকে দুর্বল করে দেয়। ফলে পুরুষের কিংবা নারীর দৈহিক চলৎশক্তি নিষ্ক্রিয় হতে থাকে। তবে এটি ধীরে ধীরে সংগঠিত হয়। ডায়াবেটিসের ফলে ও জন হ্রাস পায়, পলিফাগিয়াপলিরিয়া পেরিফেরালনিউরোপ্যাথী ইত্যাদি দেখা দিতে শুরু করে।

 

 

 

 

ডায়াবেটিসের ফলে কেবল মাত্র শারীরিক নানা সমস্যাই যে হয় তা নয় বরং এর ফলে পুরুষের পুরুষত্বহীনতা সমস্যা দেখা দিতে পারে। মধ্য বয়সে ডায়াবেটিস আক্রমন করে সবচেয়ে বেশি। এই সময়ে শারীরে অটোনমিক স্নায়ু ব্যবস্থায় মাত্রাতিক্ত চাপের সৃষ্টি হয়। ডায়াবেটিস এর প্রধান পার্শ্বপ্রতিক্রিয়া হলো পুরুষের জন্য নানা প্রকার যৌন সমস্যা।

 

 

 

 

পুরুষত্বহীনতার সাথে ডায়াবেটিসের সম্পর্কটি মনোদৈহিক এবং শারীরিক হতে পারে। উত্থানজনিত নানা সমস্যাই মূলত পুরুষত্বহীনতার সমস্যার সৃষ্টি করে। যা ডায়াবেটিস হলে পরে সমস্যাটি আরো জটিল হয়ে পড়ে। আমরা জানি উত্থানের জন্য প্রয়োজন।

 

 

 

 

অটোনমিক এবং সোমাটিক স্নায়ু ব্যবস্থা।
এনগোরাস করপোরাস উত্থান।
হিপোথেলামাসের চূড়ান্ত নিয়ন্ত্রণ।
পিটুইটারী হরমোনের প্রভাব ইত্যাদি।

 

 

 

 

ডায়াবেটিস হলে এই সমস্ত প্রকার ক্রিয়া প্রতিক্রিয়ার উপর চাপ সৃষ্টি হয়। যাতে করে লোম্বর সিনথেটিক সমস্যার সৃষ্টি হয় এবং তা দীর্ঘস্থায়ীভাবে যৌন সমস্যার সৃষ্টি করে। ডায়াবেটিসের কারণে পুরুষের অন্যান্য যে যৌন সমস্যা দেখা দেয় সেগুলো হলো।

 

 

 

 

রেট্রাগেটেড বীর্যপাত।
মূত্র থলির ইনফেকশন।
ফোঁটা ফোঁটা বীর্যপাত।

 

 
বীর্যপাতে ব্যথা।
যৌনতায় অনীহা।
কেটো এসিডোসিস।
বীর্যপাত কম হওয়া।

সূত্রঃ প্রফেসর ডাঃ মোহাম্মদ ফিরোজ

You must be logged in to post a comment Login



মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner