১৪ এপ্রিল ২০১৭, শুক্রবার

নারীর ফিগার কেমন হওয়া উচিত? স্কুলের বইয়ে প্রশ্নের উত্তর

 

 

 

 

প্রথমবার্তা ডেস্ক, রিপোর্টঃ       একজন মহিলার ফিগার কেমন হবে? এ বার সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর ক্লাস টুয়েলভের পাঠ্য বই সেই প্রশ্নের উত্তর দিল। জানানো হল, ৩৬-২৪-৩৬-ই হল এক জন মহিলার পক্ষে শ্রেষ্ঠ বডি শেপ।

 

 

 

 

 

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সৌন্দর্য প্রতিযোগিতায় সুন্দরীদের বিচার করা হয় যে মাপকাঠিতে তাকেই মান্যতা দিয়েছে সিবিএসই-র ওই পাঠ্য বই। স্বাস্থ্য ও শরীরশিক্ষা বিষয়ের ওই টেক্সট বই-এর একটি পাতার একটি অংশের ছবিও প্রকাশিত হয়েছে ওই প্রতিবেদনে। সেই ছবিতে স্পষ্টই দেখা যাচ্ছে, পুরুষ ও নারীর পার্থক্য বোঝাতে কী ভাবে নারীর আদর্শ ফিগার-এর মাপ দেওয়া হয়েছে স্কুলপাঠ্য বইতে।

Loading...

 

 

 

 

 

 

অনুজ খুরানা নামের এক ব্যক্তির টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করা ওই ছবিই ব্যবহার করা হয়েছে প্রতিবেদনটিতে। ছবিতে দেখা যাচ্ছে, নারী ও পুরুষের পার্থক্য বোঝানো হয়েছে আলোচিত অংশে। বলা হচ্ছে, নারী ও পুরুষের শরীরী মাপে বিরাট পার্থক্য রয়েছে।

 

 

 

 

 

 

৩৬-২৪-৩৬ মাপই নারীদের পক্ষে সেরা মাপ। সেই কারণেই মিস ওয়ার্ল্ড আর মিস ইউনিভার্সের মতো প্রতিযোগিতাতেও এই মাপকে গুরুত্ব দেওয়া হয়।

 

 

 

 

 

 

Loading...

পাশাপাশি পুরষদের শরীরেরও সাধারণীকরণের প্রবণতা দেখা দিয়েছে ওই অংশে। বলা হয়েছে, ইংরেজি ভি (V) অক্ষরের মতো শরীরের মাপই পুরুষদের পক্ষে আদর্শ।

Loading...

মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

[X]