১২ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার

১৬ কোটি আমেরিকানই জরুরি চিকিৎসা ব্যয় বহনে অক্ষম!

 প্রথমবার্তা ডেস্ক, রিপোর্টঃ             প্রচুর সংখ্যক আমেরিকানকেই বেঁচে থাকার জন্য বাস্তবে তীব্র সংগ্রাম করতে হচ্ছে। আমেরিকানদের ব্যক্তিগত জীবনে অর্থনৈতিক নিরাপত্তাহীনতার বিষয়টি গত কয়েকবছর ধরেই সংবাদ মাধ্যমে শিরোনাম হয়ে আসছিল।

 

 

 

 

সম্প্রতি এলিভেট’স সেন্টার ফর দ্য নিউ মিডল ক্লাস নামের একটি প্রতিষ্ঠান অপ্রতাশিত ব্যয় কখন সাধারণ আমেরিকানদের জন্য সংকট হয়ে দেখা দেয় সে ইস্যুটি খতিয়ে দেখতে একটি গবেষণা চালায়। গবেষণাটির ফলাফল ছিল খুবই হতাশাজনক।

 

 

 

 

অনলাইনে ১০ মিনিটের একটি প্রশ্ন-উত্তর পত্রের মাধ্যমে গবেষণাটি চালানো হয়। এতে অংশ নেন ৫০২ জন নন-প্রাইম আমেরিকান (যাদের ক্রেডিট স্কোর ৭০০ এর নিচে) এবং ৫২৫ জন প্রাইম আমেরিকান (যাদের ক্রেডিট স্কোর ৭০০ বা আরো বেশি)।

 

 

 

 

গবেষণায় প্রমাণিত হয়, অপ্রত্যাশিত ব্যয়ের আঘাতে সবচেয়ে বেশি বিপদে পড়বেন নন-প্রাইম আমেরিকানরা। আর আমেরিকার ১৬ কোটি মানুষ এই নন-প্রাইম ক্যাটাগরিতে পড়ে।

এতে দেখা যায়, নন-প্রাইম আমেরিকানদের জন্য সর্বনিম্ন ১৪০০ ডলারের অপ্রত্যাশিত ব্যয়ই একটি বড় সংকট হয়ে দেখে দেবে। অন্যদিকে, প্রাইম আমেরিকানদের জন্য এর সর্বনিম্ন সীমা ২৯০০ ডলার।

Loading...

 

 

 

 

 

প্রাইম আমেরিকানদের বেলায় অপ্রত্যাশিত ব্যয় যদি তাদের মাসিক বেতনের ৫২% অতিক্রম করে তাহলেই তা তাদের জন্য সংকট হয়ে দেখা দেয়।

অন্যদিকে, নন-প্রাইম আমেরিকানরা তাদের মাসিক আয়ের মাত্র ৩১% পর্যন্ত অপ্রত্যাশিত ব্যয় বহনে সক্ষম। ৩১% এর বেশি হলেই সংকটে পড়েন তারা।

 

 

 

 

 

গবেষণায় আরো দেখা গেছে, বেশির ভাগ সাধারণ অপ্রত্যাশিত ব্যয়, যেমন, একটি ভাঙা হাতের চিকিৎসা ব্যয়, একটি অ্যাপার্টমেন্টের নিরাপত্তা জামিন বা একটি গাড়ির ট্রান্সমিশন প্রতিস্থাপনের ব্যয় ১৪০০ ডলারের বেশি।

 

 

 

 

 

এলিভেট’স সেন্টার ফর দ্য নিউ মিডল ক্লাসের নির্বাহী পরিচালক জোনাথান ওয়াকার বলেন, ”অনেকের জন্যই এটা বিশ্বাস করা কঠিন যে অপ্রত্যাশিত গাড়ি মেরামতের ব্যয় একটি পরিবারের অর্থনৈতিক অবস্থায় টানাপড়েন সৃষ্টি করতে পারে।

কিন্তু দুর্ভাগ্যজনক হলেও নন-প্রাইম আমেরিকান পরিবারগুলোর বেলায় এ কথাটিই সত্য। ”

 

 

 

 

 

এর আগের কয়েকটি গবেষণায় দেখা গেছে, আমেরিকানদের দুই তৃতীয়াংশই জরুরি ভিত্তিতে ১০০ হাজার ডলারের ব্যয়ভার বহনেও সক্ষম নয়।

Loading...

এ ছাড়া আমেরিকানদের অর্ধেকই এমনকি মাত্র ৪০০ ডলারের অপ্রত্যাশিত ব্যয়ভার বা স্বাস্থ্যবিমার জন্য মাসে মাত্র ১০০ ডলারের ব্যয়ভার বহনেও স্বাচ্ছন্দ্য বোধ করবেন না।
সূত্র : বিজনেস ইনসাইডার

Loading...

মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

[X]