১১ জানুয়ারি ২০১৭, বুধবার

২১ জানুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় ইউএক্স বুটক্যাম্প

Loading...

 

প্রথমবার্তা ডেস্ক, রিপোর্টঃ             গত বছরের নভেম্বরে অনুষ্ঠিতব্য দেশের প্রথম ইউএক্স বুটক্যাম্পের সফলতার পর আগামী ২১ জানুয়ারি ঢাকার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) কেন্দ্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের দ্বিতীয় “ইউএক্স ডিজাইন ও ডিজাইন থিঙ্কিং” বুটক্যাম্প।

 

 

 

 

 

দিনব্যাপী এই প্রশিক্ষণমূলক বুটক্যাম্পটি আয়োজন করেছে ডিজাইন গবেষণা ও প্রশিক্ষণদানকারী প্রতিষ্ঠান ইউজারহাব (ইউজার স্টাডি এন্ড এক্সপেরিএন্স রিসার্চ হাব) ও ইউএক্স শেখার আন্তর্জাতিক ই-লার্নিং প্লাটফর্ম লার্ন ইউএক্স।

 

 

 

 

 

ইউএক্স বুটক্যাম্পের আয়োজক ইউজারহাব এর প্রধান নির্বাহী ও সহ-প্রতিষ্ঠাতা নিলীম আহসান বলেন,  “গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত হয়েছিল দেশের প্রথম “ইউএক্স ডিজাইন” বুটক্যাম্প। দিনব্যাপী এই প্রশিক্ষণমূলক বুটক্যাম্পটিতে ২০০ শিক্ষার্থী,

 

ফ্রিল্যান্সার, পেশাদার ডিজাইনার, প্রোজেক্ট ম্যানেজার, ডেভেলপারসহ ইউজার এক্সপেরিএন্স প্রফেশনাল সহ আরও অনেকের মাঝেই সাড়া ফেলে দিয়েছিল। আগামী ২১ জানুয়ারির বুটক্যাম্পটি আমরা আরও বড় আকারে করতে যাচ্ছি। ৬০০ জন পারটিসিপেন্ট এর জন্য আমরা আয়োজন করেছি। ”

Loading...

 

 

 

 

 

তিনি আরও বলেন, “এ কথা বলার অপেক্ষা রাখে না যে ডিজাইনের প্রয়োজনীয়তা সর্বত্র এবং এর কদর দিন কে দিন বেড়েই চলেছে।

আমাদের দেশে ডিজাইন নিয়ে কাজ করার অনেক ক্ষেত্র আছে কিন্তু সে অনুযায়ী অভাব দক্ষ ডিজাইনারের।  তাই ভালো মানের ডিজাইন করার জন্য দরকার সঠিক গাইডলাইন এবং ব্যবহারিক জ্ঞান। ”

 

 

 

 

 

ইউজারহাবের ডিজাইন ও গবেষণা প্রধান, সহ-প্রতিষ্ঠাতা ও ইউএক্স বুটক্যাম্পের প্রশিক্ষণ পরিচালক ওয়াহিদ বিন আহসান বলেন, “ভালো ইউজার এক্সপেরিএন্স (ব্যবহারকারীর অভিজ্ঞতা) এর জন্য ব্যবহারকারীর প্রয়োজন, আকাঙ্ক্ষা, সীমাবদ্ধতা ইত্যাদি আমলে এনে ডিজাইন করার বিকল্প নেই।

 

 

 

 

ইউএক্স বুটক্যাম্পে আমরা সঠিক নিয়মে ইউএক্স ডিজাইন কিভাবে করা যায় এবং কিভাবে ইউএক্স ডিজাইনে ক্যারিয়ার গঠন করে এগিয়ে নিতে পারি তা জানবো ও ব্যাবহারিক ইউএক্স ডিজাইন শিখবো। ”

 

 

 

 

 

তিনি আরও বলেন, “সারা বিশ্বে ডিজিটাল প্রডাক্ট ও সার্ভিস ইন্ডাস্ট্রি বড় হওয়ার পাশাপাশি দক্ষ ইউএক্স প্রফেশনাল এর চাহিদা বেড়েই চলেছে। ২০২০ সালের মধ্যে যে এই ইন্ডাস্ট্রিতে দক্ষতাগুলোর সবচেয়ে বেশী চাহিদা সৃষ্টি হবে, ইউজার এক্সপেরিএন্স ডিজাইন সেগুলোর মধ্যে অন্যতম।

 

 

 

 

Loading...

দুঃখের বিষয়, আমাদের দেশে দক্ষ ইউএক্স ডিজাইনার সেভাবে তৈরি হচ্ছে না। শিক্ষিত ও দক্ষ ইউজার এক্সপেরিএন্স ডিজাইনার তৈরি করা আমাদের ইউএক্স বুটক্যাম্প এর উদ্দেশ্য। “

Loading...

You must be logged in to post a comment Login


মতামত

প্রতিদিনের সর্বশেষ সংবাদ পেতে

আপনার ই-মেইল দিন

Delivered by FeedBurner

ধর্ম চিন্তা

[X]